রাশিয়ায় ভবন ধসের ঘটনায় ৩৭ লাশ উদ্ধার

SHARE

রাশিয়ায় সম্ভাব্য গ্যাস বিস্ফোরণে একটি অ্যাপার্টমেন্ট ভবনের একটি অংশ ধসের ঘটনায় এ পর্যন্ত ৩৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার রাশিয়ার সরকারি নিউজ এজেন্সির এক খবরে এ তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১০তলা ওই ভবনের ৪৮টি ফ্ল্যাট ধসে পড়ে। এ ঘটনায় নিহত ৩৭ জনের লাশ ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ২২টি লাশ বৃহস্পতিবার সকালে উদ্ধার করা হয়। এ ঘটনায় আরও পাঁচ জন নিখোঁজ রয়েছে।

সোমবার ভোররাতে মস্কো থেকে এক হাজার ৭০০ কিলোমিটার পূর্বে দক্ষিণ উরাল অঞ্চলের শিল্প শহর মাগনিতাগোর্সকে এ ভবন ধসের ঘটনা ঘটে। এর ৩৫ ঘণ্টা পর মঙ্গলবার ধ্বংসস্তুপের ভিতর থেকে ১১ মাসের একটি শিশুকে জীবিত উদ্ধার করা হয়। হিমাঙ্কের নিচে মাইনাস ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শিশুটির বেঁচে থাকাকে ‘বিস্ময়কর’ বলেছেন উদ্ধারকর্মীরা।

দেশটির সরকারি সূত্র জানিয়েছে, এ পর্যন্ত ছয় জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৯০০ জনেরও বেশি লোক উদ্ধার কাজে নেমেছে। রাশিয়ার তদন্ত কমিটি জানায়, গ্যাস লিকের কারণেই বিস্ফোরণটি ঘটেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সঠিক কারণ বের করতে তদন্ত কমিটির সদস্যরা তদন্ত করছেন। তদন্তে এ পর্যন্ত কোনো বিস্ফোরক দ্রব্যের নমুনা পাওয়া যায়নি বলে জানিয়েছে তারা।