সারাদেশের ধানের শীষের প্রার্থীরা নির্বাচন কমিশনে স্মারকলিপি দেবে

SHARE

একাদশ জাতীয় নির্বাচন বাতিল করে পুনঃনির্বাচনের দাবিতে সারাদেশের ধানের শীষের প্রার্থীরা নির্বাচন কমিশনে স্মারকলিপি দেবেন।

বৃহস্পতিবার দুপুরের পর তারা একযোগে এ স্মারকলিপি দিতে যাবেন। এ কর্মসূচির প্রস্ততি হিসেবে এদিন সকাল ১০টায় ধানের শীষের প্রতীকের প্রার্থীদের জরুরি বৈঠক ডেকেছে বিএনপি। রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক আহ্বান করা হয়েছে।

সোমবার রাতে জাতীয় ঐক্যফ্রণ্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে এ কর্মসূচি নির্ধারণ করেন নেতারা। পরে আরো নতুন কর্মসূচি নেওয়া হবে বলেও ঘোষণা দেন তারা।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, মঙ্গলবার সকালেই বিএনপির দফতর থেকে নির্বাচনের অনিয়ম, কারচুপি, এজেন্ট ও নেতা-কর্মীদের গ্রেপ্তার, নির্বাচনী সহিংসতায় আহত ও নিহতদের তালিকা, প্রতিটি কেন্দ্রের অস্বাভাবিক ভোটের হিসাবসহ ৮টি বিষয়ে তথ্য প্রমাণ সহকারে একটি প্রতিবেদনও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরাবর জমা দেওয়ার জন্য সকল প্রার্থীর কাছে জরুরি বার্তা পাঠানো হয়েছে। একই সঙ্গে ভোটের দিন ব্যালট পেপারে সিল মারাসহ ভোট কারচুপির ভিডিও ফুটেজ থাকলেও তাও প্রতিবেদনের সঙ্গে যুক্ত করতে বলা হয়েছে।

এ বিষয়ে একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনের ভোট বিপর্যয়ের পর বিএনপি প্রতিটি আসনের ভোট কারচুপির তথ্য প্রমাণাদি সংগ্রহের অংশ হিসেবে এই প্রতিবেদন সংগ্রহ করছে।

গত সোমবার রাতে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকের পর শীর্ষ নেতা ড. কামাল হোসেন ঘোষণা করেছেন যে, নির্বাচনের ফলাফল বাতিল করে পুনঃনির্বাচনের দাবিতে শিগগিরই প্রার্থীরা নির্বাচন কমিশনের কাছে স্মারকলিপি প্রদান করবে।

একাদশ নির্বাচনে ২৯৮ আসনে ধানের শীষ প্রতীকে প্রার্থী মনোনয়ন দেয় বিএনপি। এর মধ্যে বিএনপি ছাড়াও ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলো ছিলো। শুধুমাত্র চট্টগ্রাম- ১৪ আসনে ২০ দলীয় জোটের শরিক এলডিপির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমেদ ছাতা প্রতীকে ও কক্সবাজার-২ আসনে ২০ দলীয় জোটের অপর শরিক জামায়াতে ইসলামীর হামিদুর রহমান আজাদ স্বতন্ত্র প্রার্থী হওয়ায় সেখানে ধানের শীষ প্রতীক কাউকে দেওয়া হয়নি।

পরে উচ্চ আদালতের রায়ের কারণে আরো বেশ কয়েকটি আসনে ধানের শীষ প্রতীকের প্রাথিতা স্থগিত হয়। ফলে শেষ পর্যন্ত ২৮২ আসনে ধানের শীষ প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।