খুশখুশে কাশি সারাতে করণীয়

SHARE

চলছে শীতের মৌসুম।ঠাণ্ডা আবহাওয়ার সঙ্গে সঙ্গে বাতাসে বইছে শীতল বাতাস। এই সময় অনেকেই নাক বন্ধ, গলা খুশখুশে ভাব, কিংবা মাথা ব্যথা সমস্যায় ভোগেন।কারও কারও ক্ষেত্রে কাশি, ঠাণ্ডা এবং গলার সাধারণ কিছু বিরক্তিকর সমস্যা শীতকে উপভোগ করতে বাঁধা দেয়।

বিশেষজ্ঞদের মতে, এই সময় গলা খুসখুসে ভাব হয় ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে। শীতের সময় গলা ব্যথা বা গলা ধরাও খুবই পরিচিত সমস্যা। সাধারণত অতিরিক্ত ঠাণ্ডা, অ্যালার্জি, দূষণ, ধুলার কারণে এই সমস্যাগুলো হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে একটি বিশেষ পানীয় তৈরি করতে পারেন। এটি আপনাকে গলা ব্যথা, খুশখুশে কাশি থেকে মুক্তি দিতে সহায়তা করবে।

পানীয়টি তৈরি করতে যেসব উপাদান প্রয়োজন-

উপকরণ: ১ চা চামচ আদা কুঁচি, আধা চা চামচ গোল মরিচ, ১ চা চামচ মধু

পদ্ধতি: একটি পাত্রে এক কাপ পানি নিন। পানি ভালো করে ফোটান। পানিতে আদা এবং গোল মরিচ যোগ করুন । জ্বাল কমিয়ে দিন। এখন এই মিশ্রণে মধু যোগ করুন এবং প্রায় দুই মিনিটের জন্য ঢেকে রাখুন। কাপে ঢেলে হালকা উষ্ণ অবস্থায় খান।

ঠান্ডা, কাশি এবং গলার চিকিৎসার জন্য প্রাচীনকাল থেকেই আদা ব্যবহৃত হয়ে আসছে। এটি শরীরকে শক্তিশালী করে তাৎক্ষণিক আরাম দেয়। গোল মরিচ ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ বলে কাশি এবং ঠাণ্ডা লাগার সমস্যায় দারুন কাজ করে। আর মধু একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। গোল মরিচের মতো মধুতেও প্রয়োজনীয় ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। মধু ভিটামিন সি, ডি, বি কমপ্লেক্স এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ যা শরীরের যে কোন প্রদাহ সারাতে কাজ করে। সূত্র : এনডিটিভি