৯ জানুয়ারি শুরু ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

SHARE

অর্থনৈতিক রিপোর্টার ॥ নির্বাচনের কারণে জানুয়ারির ৯ তারিখে শুরু হচ্ছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এবারও মেলা আয়োজিত হচ্ছে রাজধানীর শেরেবাংলা নগরে।

মেলা ঘিরে চলছে, শেষ মূহুর্তের প্রস্তুতি। এ বছর মেলায় ১৩ ক্যাটাগরিতে মোট ৫০৫টি স্টল ও প্যাভিলিয়নের পাশাপাশি পণ্য নিয়ে অংশ নিচ্ছেন ২০ দেশের ব্যবসায়ি-উদ্যোক্তারা। বিশেষ ছাড় দেয়ার প্রস্তুতি নিচ্ছেন অংশগ্রহণকারীরা।

সময় ঘনিয়ে এসেছে বাণিজ্য মেলার, তাই চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি। দিন রাত কাজ করে চেষ্টা চলছে স্টল বানানোর। ক্রেতা-দর্শনার্থীদের আকৃষ্ট করতে নতুনত্ব রাখার চেষ্টা চলছে স্টল আর প্যাভিলিয়ন নির্মাণে। এবারের মেলায় নতুন নতুন পণ্য আর সেবার পাশাপাশি বিশেষ ছাড় দেয়ার প্রস্তুতি নিচ্ছেন অংশগ্রহণকারীরা।

এ বছর মেলায় ১৩ ক্যাটাগরিতে মোট ৫০৫টি স্টল ও প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে প্রিমিয়াম প্যাভিলিয়ন ৫৮টি। জেনারেল প্যাভিলিয়ন ১৬টি, রিজার্ভ প্যাভিলিয়ন ৭টি, বিদেশী প্যাভিলিয়ন ২৬টি। এ ছাড়া প্রিমিয়ার ও মিনি প্যাভিলিয়ন ৩৭টি। ফুডস্টল থাকবে ২২টি ও রেস্টুরেন্ট ৩টি।

এবারের মেলায় বিশ্বের ২০টি দেশ অংশগ্রহণ করবে। স্টল থাকবে নারী উদ্যোক্তাদের জন্যও। ক্রেতা-দর্শনার্থীদের সুবিধার জন্য পর্যাপ্ত টয়লেট, মসজিদ এটিএম বুথসহ বিভিন্ন সেবা কেন্দ্র নির্মাণ করা হবে। সরকারের উন্নয়ন কাজের প্রতিফলনস্বরুপ এবারের মেলায় মূল ফটক করা হবে মেট্রোরেলের আদলে।

এছাড়া ক্রেতা বা দর্শনার্থীদের জন্য বিশ্রামাগারের ব্যবস্থাও থাকবে। মেলা আয়োজক কর্তৃপক্ষের প্রত্যাশা, এবারের মেলা হবে আরও গোছানো।

মেলায় নিরাপত্তার জন্য পুলিশ, র্যা ব ও আনসারের পাশাপাশি বিজিবি মোতায়েন থাকবে। দুর্ঘটনা এড়াতে থাকবে ফায়ার ব্রিগেডের ব্যবস্থা। আর চারপাশে ঘিরে থাকবে পর্যাপ্ত সিসি ক্যামেরা।