খালেদা জিয়া ৩ আসনে, বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু

SHARE

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সোমবার সকাল ১১টার দিকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিএনপি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য মনোনয়ন ফরম কেনার মধ্য দিয়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রির উদ্বোধন করা হয়। দুর্নীতি মামলায় সাজা পেয়ে কারাবন্দি খালেদা জিয়ার জন্য তিনটি আসনে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। খালেদার জন্য ফেনী-১ আসনে ফখরুল, বগুড়া-৬ আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এবং বগুড়া-৭ আসনে স্থায়ী কমিটির আরেক সদস্য মির্জা আব্বাস মনোনয়নপত্র সংগ্রহ করেন। তিনজনের হাতে ফরম তুলে দেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

এরপর মনোনয়নপত্র সংগ্রহ করেন বিএনপির মহাসচিব। তিনি ঠাকুরগাঁও-১ আসনে লড়াইয়ের জন্য মনোনয়নপত্র নিয়েছেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ডা. এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদিন (ভিপি), যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনীর হোসেন, বেলাল আহমেদ, সহ-প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন, নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার প্রমুখ।

কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্দেশিকা রাখা হয়েছে। সেখানে বলা হয়, ভবনে বিভাগওয়ারি বুথ করা হয়েছে। নিজ নিজ এলাকার ফরম ওই বুথগুলো থেকে সংগ্রহ করতে হবে। এই মনোনয়ন ফরম বিক্রি চলবে ১৩ নভেম্বর মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত। বিএনপির মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ত্রিশ হাজার টাকা। ফরম নেওয়ার সময় পাঁচ হাজার টাকা এবং জমা দেওয়ার জন্য পঁচিশ হাজার টাকা দিতে হবে।

শনিবার বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি, ২০ দল এবং জাতীয় ঐক্যফ্রন্টের পৃথক বৈঠকে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্তের পরদিন রোববার বিকেলে দলটির পক্ষ থেকে মনোনয়ন ফরম বিক্রির দিন জানানো হয়।

গত ৯ নভেম্বর শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। দলটির মনোয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার শেষ সময় নির্ধারণ করা হয়েছে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত।

গত ৮ নভেম্বর ২৩ ডিসেম্বর ভোটের দিন নির্ধারণ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

তফসিল অনুযায়ী, ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা এবং ২৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় নির্ধারণ করা হয়েছে।