ছোট পরিসরে সংলাপ চেয়ে আজ প্রধানমন্ত্রীকে চিঠি দেবেন ড. কামাল

SHARE

এবার ছোট পরিসরে সংলাপ চেয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে আজ রবিবার চিঠি দেবেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। ঐক্যফ্রন্টের পক্ষে দুইজন প্রতিনিধি সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এই চিঠি পৌঁছে দেবেন বলে সিদ্ধান্ত হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যার পর রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বার ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে প্রধানমন্ত্রীকে আবারও চিঠি দেওয়ার এই সিদ্ধান্ত হয়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঐক্যফ্রন্টের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করবেন বলেও গতকালের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে ফখরুল সংবাদ ব্রিফিংয়ে বলেন, ১ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ হয়েছে। সেখানে একটি আলোচনা হয়েছিল যে, জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবির পরিপ্রেক্ষিতে ভবিষ্যতে স্বল্প পরিসরে আরও আলোচনা হতে পারে। সেই আলোচনার আলোকেই ফ্রন্টের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সংলাপের জন্য রবিবার সকালে প্রধানমন্ত্রীকে আরেকটি চিঠি দেওয়া হবে।

ঐক্যফ্রন্টের মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন আলোচনা অব্যাহত থাকবে এবং স্বল্প পরিসরে আলোচনা হতে পারে। সংলাপ শেষ না হওয়া পর্যন্ত যেন তফসিল ঘোষণা না করা হয়, সেজন্য ইতোমধ্যে নির্বাচন কমিশনকে একটি চিঠি দেওয়া হয়েছে। সে বিষয়টি প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতেও উল্লেখ থাকবে। এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, চলমান সংকট নিরসনের লক্ষ্যেই আমরা আবারও সংলাপে বসতে আগ্রহী।

ড. কামালের সভাপতিত্বে ঐক্যফ্রন্টের গতকালের স্টিয়ারিং কমিটির বৈঠকে বিএনপির ফখরুল ছাড়াও ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও আবদুল মালেক রতন; গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু ও প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়দার আফ্রিক, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা সুলতান মোহাম্মদ মনসুর ও ড. আ ব ম মোস্তাফা আমীন প্রমুখ অংশ নেন। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীও বৈঠকে উপস্থিত ছিলেন। জানা গেছে, বৈঠকে কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকীকে ঐক্যফ্রন্টে যুক্ত করার বিষয়ে আলোচনা হয়। অন্যদিকে, কাদের সিদ্দিকীকে ফ্রন্টে সম্পৃক্ত হওয়ার অনুরোধ জানাতে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানসহ দলটির কয়েকজন নেতা গতকাল তার বাসায় গেছেন বলে জানা গেছে।