বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

SHARE

দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা-সংক্রান্ত সব পরীক্ষা ও সেবার মূল্য তালিকা দুই মাসের মধ্যে প্রণয়ন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নেতৃত্বাধীন ৫ সদস্যের কমিটিকে এই তালিকা প্রণয়নের জন্য বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

এর আগে শুনানিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নেতৃত্বাধীন ৫ সদস্যের কমিটির নাম আদালতে দাখিল করে রাষ্ট্রপক্ষ। সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবেরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা সংক্রান্ত সব পরীক্ষা ও সেবার মূল্য তালিকা উন্মুক্তভাবে প্রদর্শনের নির্দেশ দিয়ে গত ২৪ জুলাই স্বাস্থ্য মন্ত্রণালয়কে এই কমিটি গঠন করতে বলেছিলেন হাইকোর্ট।

সোমবার বিষয়টি আবারও শুনানির জন্য কার্যতালিকায় এলে রাষ্ট্রপক্ষে কমিটির নাম আদালতে দাখিল করা হয়। কমিটিতে মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে আহ্বায়ক করা হয়েছে। অন্য সদস্যরা হলেন— হাসপাতাল ও ক্লিনিকগুলোর পরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ও বেসরকারি হাসপাতাল-ক্লিনিক মালিক সমিতির মহাসচিব।

গত ২৪ জুলাই হিউম্যান রাইটস লইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো. শাহ আলম হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

আদালতে সোমবার রিট আবেদনের পক্ষে শুনানি করেন ড. বশির আহমেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আদেশের পরে ড. বশির আহমেদ সাংবাদিকদের বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত একটি কমিটির তালিকা আদালতে দাখিল করা হয়েছে। হাইকোর্টে আদেশের পর বিআরবি এবং সেন্ট্রাল হাসপাতাল এই মূল্য তালিকা করলেও বাকিগুলো তালিকা তৈরির কাজ করছে। এ জন্য হাইকোর্ট ফের মূল্য তালিকা প্রণয়ন করে প্রদর্শনসহ নীতিমালা প্রণয়নের জন্য নির্দেশ দিয়েছেন। বিষয়টি ৯ জানুয়ারি আবারও শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় আসবে।