সরাসরি ঠাণ্ডা পানি পানে যা হয়

SHARE

অনেকেরই অভ্যাস আছে বাইরে থেকে বাড়িতে ফিরেই ফ্রিজ খুলে ঠাণ্ডা পানি বের করার। তারপর তৃষ্ণা মেটাতে অনেকে স্বাভাবিক পানির সঙ্গে সামান্য ফ্রিজের পানি মিশিয়ে খান। কেউ কেউ আবার ঢক ঢক করে পুরো ঠাণ্ডা পানি পান করেন। অনেকের হয়তো জানা নেই এভাবে ঠাণ্ডা পানি করলে শরীরের কতটা ক্ষতি হয়।

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠাণ্ডা পানি পান করলে রক্তনালী সঙ্কুচিত হয়ে পড়ে। শুধু তাই নয়, হজমের সময় যে সব পুষ্টিগুণ আমাদের দেহে মিশতে থাকে, তাও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।

খাওয়ার পরে ফ্রিজের ঠাণ্ডা পানি এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, এতে শ্বাসনালীতে কফের অতিরিক্ত আস্তরণ তৈরি হয় যা থেকে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে দাঁতের ভেগাস নার্ভের উপর চাপ পড়ে। এই ভেগাস স্নায়ু হল স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বেশি ঠাণ্ডা পানি খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে হৃৎস্পন্দন অনেকটা কমে যেতে পারে।

শরীরচর্চা বা ওয়ার্কআউটের পর ঠাণ্ডা পানি একেবারেই খাওয়া উচিত নয়। কারণ, শরীরচর্চার পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটা বেড়ে যায়। এই সময় ঠাণ্ডা পানি খেলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। তবে শরীরচর্চার পরে হালকা গরম পানি খেলে উপকার পাওয়া যাবে। সূত্র : জি নিউজ