আন্দোলন ও নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছেন তারেক রহমান বিএনপি মহাসচিব

SHARE

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, নিরপেক্ষ, নির্দলীয় সরকারের অধীনে আগামী একাদশ জাতীয় নির্বাচনের দাবিতে চূড়ান্ত আন্দোলনের প্রস্তুতি নিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিতেও দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল সোমবার বিএনপির স্থায়ী কমিটির সভায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান। সম্প্রতি মির্জা ফখরুল যুক্তরাষ্ট্রে জাতিসংঘ ও স্টেট ডিপার্টমেন্ট এবং যুক্তরাজ্যে তারেক রহমানের সঙ্গে বৈঠক করেন। পাঁচ দিনের সফর শেষে গত রোববার তিনি দেশে ফেরেন।

দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সভায় বিএনপি মহাসচিব তার সফরের বিষয়বস্তু তুলে ধরেন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন বিএনপি মহাসচিব। জাতিসংঘের সদর দপ্তরে সংস্থার রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকারের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করেন তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল। মির্জা ফখরুলের সঙ্গে ছিলেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লন্ডনপ্রবাসী হুমায়ুন কবির ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল।

বৈঠকে দেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে আসন্ন জাতীয় নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে জাতিসংঘের সহায়তা চাওয়া হয়। বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব। পরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠান ও ব্যক্তির সঙ্গে মতবিনিময় করেন ফখরুল। এতে অন্তত ৫০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। এসব বৈঠক শেষে গত শনিবার তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ ও বৈঠক করতে লন্ডন যান। ওই দিন তার সঙ্গে আগামী আন্দোলন ও নির্বাচন নিয়ে নিজেদের কৌশল নির্ধারণে দীর্ঘ বৈঠক শেষে তিনি ঢাকার উদ্দেশে লন্ডন ত্যাগ করেন।

বৈঠকে মির্জা ফখরুল ইসলাম জানান, জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকারের সঙ্গে তাদের বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। একই সঙ্গে স্টেট ডিপার্টমেন্ট সদস্যদের সঙ্গেও সফল বৈঠক করেছেন তিনি। এসব বৈঠকের বিষয়বস্তু তারেক রহমানকে জানানো হয়েছে। এ সময়ে তিনি খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে গুরুত্ব দিয়ে এবং নিরপেক্ষ নির্বাচনের দাবিতে আন্দোলনের প্রস্তুতি নিতে বলেছেন।

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে রাত ৮টায় অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।