আগামীকাল শুক্রবার থেকে ঈদ উপলক্ষে রেলপথে ঘরমুখো মানুষের যাত্রা শুরু হবে

SHARE

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল শুক্রবার থেকে ঈদ উপলক্ষে রেলপথে ঘরমুখো মানুষের যাত্রা শুরু হবে। যারা অগ্রিম টিকেট সংগ্রহ করেছিলেন তারা ইতোমধ্যে বাড়ি ফিরতে পুরোপুরি প্রস্তুত। গত আট আগস্ট বিক্রি হয় ১৭ আগস্টের ট্রেনের অগ্রিম টিকেট। ১৮ আগস্ট থেকে ঈদ উপলক্ষে নয় জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। আগামীকাল ১৬ আগস্ট থেকে বিআরটিসির স্পেশাল ঈদ সার্ভিস সেবাও শুরু হচ্ছে। এবছর ৪৫০টি বাস আন্তঃজেলা রুটে যাতায়াত করার কথা জানিয়েছে বিআরটিসি কর্তৃপক্ষ। ঈদ শেষে কর্মস্থলে ফিরতে ট্রেনের ফিরতি টিকেট বিক্রি শুরু হয় বুধবার থেকে। তবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের ছুটি থাকায় ট্রেন, বাস ও লঞ্চ টার্মিনালে ঘরমুখো মানুষের ভীড় লক্ষ্য করা গেছে।

সকাল ছয়টায় কমলাপুর রেল স্টেশনে গিয়ে দেখা গেছে হাজারো মানুষের দীর্ঘ লাইন। মোহনগঞ্জগামী মহুয়া, তিতাস, বলাকা সহ বিভিন্ন কমিউটার ট্রেনের তাৎক্ষণিক টিকেট দেয়া হলেও অনেকেই আসন পাননি। ভোর থেকে ছাদে ওঠে বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে যাত্রীদের রওনা হতে দেখা দেখা গেছে। তাছাড়া অন্যান্য কাউন্টারে ছিল প্রচুর যাত্রী ভীড়। কাউন্টার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার থেকে আনুষ্ঠানিক ঈদ যাত্রা শুরু হলেও এর আগের প্রায় বেশিরভাগ ট্রেনের টিকেট বিক্রি হয়ে গেছে। যারা যাচ্ছেন তাদের বেশিরভাগই স্টেন্ডিং টিকেট সংগ্রহে করে বাড়ি যাচ্ছেন। ঘরে ফেরা মানুষের স্রোতে দেখা গেছে মহাখালী, সায়েদাবাদ, গাবতলী, গুলিস্তান সহ সদরঘাট নদী বন্দরেও।

ট্রেনের ফিরতি টিকেট বিক্রি শুরু ॥ পবিত্র ঈদুল আজহা পরবর্তী ট্রেনের অগ্রিম ফিরতি টিকেট বিক্রি শুরু হয়েছে সকাল থেকে। ফিরতি টিকেট বিক্রি বুধবার শুরু হয়ে চলবে ১৯ আগস্ট পর্যন্ত। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিহাট স্টেশনে সকাল ৮টা থেকে বিশেষ ব্যবস্থাপনায় এ টিকেট দেয়া হবে।

বুধবার পাওয়া যাবে ২৪ আগস্টের টিকেট। একইভাবে ১৬, ১৭, ১৮, ১৯ আগস্ট যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭, ২৮ আগস্টের টিকেট। বরাবরের মতো এবারও মোট টিকিটের ৬৫ শতাংশ কাউন্টার থেকে দেয়া হবে। বাকি ৩৫ শতাংশের মধ্যে ২৫ শতাংশ অনলাইন ও মোবাইলে। ৫ শতাংশ ভিআইপি এবং রেল কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ রয়েছে ৫ শতাংশ।

ঈদ যাত্রায় ৯ জোড়া বিশেষ ট্রেন ॥ এবারে ঈদ যাত্রায় ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এরমধ্যে রয়েছে- দেওয়ানগঞ্জ স্পেশাল : ঢাকা-দেওয়ানগঞ্জ- ঢাকা (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট এ চারদিন এবং পরে ২৩ আগস্ট হতে ২৯ আগস্ট সাতদিন চলবে)।

চাঁদপুর স্পেশাল-১: চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট চারদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট সাতদিন চলবে)।

চাঁদপুর স্পেশাল ২: চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট চারদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট সাতদিন চলবে)। রাজশাহী স্পেশাল : রাজশাহী-ঢাকা-রাজশাহী (ঈদের আগে ১৮, ১৯ ও ২০ আগস্ট তিনদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট থেকে ৩০ আগস্ট সাতদিন চলাচল করবে)। দিনাজপুর স্পেশাল: দিনাজপুর-ঢাকা-দিনাজপুর (ঈদের আগে ১৮, ১৯ ও ২০ আগস্ট তিনদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে সাতদিন চলাচল করবে)।

লালমনি স্পেশাল : ঢাকা-লালমনিরহাট-ঢাকা (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট চারদিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট সাতদিন চলবে)। খুলনা এক্সপ্রেস : খুলনা-ঢাকা-খুলনা (ঈদের আগে ২১ আগস্ট একদিন চলবে)। শোলাকিয়া স্পেশাল-১ : ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব রুটে ঈদের দিন চলাচল করবে। শোলাকিয়া স্পেশাল-২ : ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে ঈদের দিন চলবে।

এ ছাড়া যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিনদিন আগে থেকে কনটেইনার ও জ্বালানিবাহী ট্রেন ছাড়া কোনো পণ্যবাহি ট্রেন চলাচল করবে না। ঈদের দিন বিশেষ ব্যবস্থাপনায় কিছু মেইল এক্সপ্রেস চলাচল করবে। ঈদের দিন অন্তঃনগর কোনো ট্রেন চলাচল করবে না। তবে ঈদের পাঁচদিন আগে (১৮ আগস্ট) থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে। রেলওয়ে সূত্র জানায়, সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। ২১ ও ২২ আগস্ট মৈত্রী এক্সপ্রেস এবং ২৩ আগস্টে বন্ধন এক্সপ্রেস চলাচল করবে না।

সুষ্ঠু ও নিরাপদ ট্রেন চলাচল নিশ্চিত করতে ট্রেন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত রেল কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। আর ঈদযাত্রায় যে কোনো নাশকতা ঠেকাতে আনসার, জিআরপি, র্যা ব, পুলিশ এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। ঈদ উপলক্ষে বাড়তি কোচ সংযোজন ও লোকোমোটিভ সরবরাহ করা হবে এবং টিকেট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক পাহারা থাকবে। রেল মন্ত্রণালয় সূত্রে জানা গেছে,এবার কোরবানির ঈদের আগে চার দিন সাত জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে বিভিন্ন গন্তব্যে।

ঈদের পর আরো সাত জোড়া ট্রেন ॥ এছাড়া ঈদের পর আরও ৭ দিন এসব বিশেষ ট্রেন চলবে। ঢাকা- দেওয়ানগঞ্জ, চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুটি করে, ঢাকা-রাজশাহী, ঢাকা-দিনাজপুর, ঢাকা-লালমনিরহাট ও ঢাকা-খুলনা রুটে এসব ট্রেন চলবে। এছাড়া ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে ঈদের দিন চলবে শোলাকিয়া স্পেশাল। এবার ঈদে ৯ জোড়া বিশেষ ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করবে। এছাড়া ঈদের পাঁচ দিন আগে (সম্ভাব্য তারিখ ১৮ আগস্ট) থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তনগর রুটের সব ট্রেনের ডে-অফ বাতিল করা হয়েছে।