ঈদে হুমায়ুন আহমেদের গল্পের নাটক ‘বোতল ভূত’ প্রচারিত হবে

SHARE

ঢাকা, ৬ জুন, ২০১৮ : আসন্ন রোজার ঈদে প্রয়াত কথাসাহিত্যক হুমায়ুন আহমেদের গল্প নিয়ে ‘বোতল ভুত’ নামে একটি নতুন ধারাবাহিক নাটক প্রচারিত হবে।
নাটকটি নির্মাণ করেছেন হুমায়ুন আহমেদের সহধর্মিনী মেহের আফরোজ শাওন। নাটকটি শিশু-কিশোরদের জন্য নির্মাণ করা হয়েছে। পাঁচ পর্বের নাটকটি ঈদের দিন থেকে ঈদের পঞ্চম দিন পর্যন্ত প্রতিদিন বেলা দেড়টায় এবং রাত আটটায় দুরন্ত টিভিতে প্রচার করা হবে।
নাটকটি সম্পর্কে মেহের আফরোজ শাওন বাসসকে জানান, এবারের রোজার ঈদে এ নাটকটির মাধ্যমে তিনি পুনরায় নাটক নির্মাণে ফিরলেন। হুমায়ন আহমেদের গল্প ‘বোতল ভূত ’ শিরোণামটির নামেই নাটক নির্মিত হয়েছে। ছোটদের জন্য নাটকটির চিত্রনাট্য লিখেছেন লুৎফর রহমান নির্ঝর।
তিনি বলেন, আমার এবং হুমায়ুন আহমেদের শুভাকাংখীদের অনেকেই র্দীর্ঘদিন ধরে তারনা দিচ্ছিলেন পুনরায় নাটক নিমার্ণে যেন ফিরে আসি। তাদের প্রতি শ্রদ্ধা থাকলো। এই ধারাবাহিকটির মাধ্যমে দেশে ঈদে প্রথম বারের মতো শিশু-কিশোরদের ধারাবাহিক নাটক প্রচারিত হতে যাচ্ছে। এর আগে শিশুদের জন্য ঈদে ধারাবাহিক প্রচারিত হয়নি বলে তিনি জানান। হুমায়ুন জীবিতকালে বাচ্চাদের জন্য নাটক নির্মাণ করেননি। যদিও শিশুদের জন্য প্রচুর গল্প, উপন্যাস, রম্য লিখেছেন।
নাটকটিতে অভিনয় করেছেন, মামুনুর রশীদ,আজাদ আবুল কালাম, ঝুনা চৌধুরী,আবদুল্লা রানা, ওয়াসেক, শাহনাজ সুমি, প্রীনন, জয়াত, ঋতুসহ একদল শিশু শিল্পী।
নাট্যজন আজাদ আবুল কালাম বাসসকে জানান, নাটকটি হুমায়ুন আহমেদকে নতুনভাবে শুধু শিশুদের মধ্যেই নয়,সব বয়সের দর্শককের আনন্দ দেবে। আর ঈদে এই ধারাবাহিকটি টিভিতে মুক্তি এবং প্রচার হচ্ছে। এতে করে বিপুল সংখ্যক দর্শকরা এটা উপভোগ করার সুযোগ পাচ্ছেন। নাটকে রয়েছে, বাস্তব জীবনের নানা রকম রস, কৌতুক, শিক্ষামূলক বিয়ষ, যা শিশুদের মন জয় করবে।