পরমাণু চুক্তি অনিশ্চয়তার মুখে পড়ায় রাশিয়া ও ইরানের সাথে সম্মেলন করতে যাচ্ছে চীন

SHARE

বেইজিং, ৭ জুন, ২০১৮ : ইরান, চীন ও রাশিয়ার নেতারা এ সপ্তাহান্তে চীনা উপকূলে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলনে পারমাণবিক চুক্তি রক্ষার উপায় খুঁজে বের করার চেষ্টা করতে পারেন। এ চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় চুক্তিটি ঝুঁকির মুখে পড়ায় তারা এটা করছেন। খবর এএফপি’র।
চীন ও রাশিয়ার নেতৃত্বে প্রতিষ্ঠিত আঞ্চলিক নিরাপত্তা ব্লক সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) আগামী শনিবার ও রোববার চীনের উপকূলীয় কিংদাও নগরীতে তাদের ১৮ তম বার্ষিক সম্মেলন করতে যাচ্ছে।
ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি এ বছর এসসিও’র সম্মেলনে যোগ দিচ্ছেন। ইরানের কোন নেতা মাত্র দ্বিতীয়বারের মতো এ সম্মেলনে অংশ নিচ্ছেন।
২০১৫ সালে ইরানের সাথে করা একটি আন্তর্জাতিক চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিতভাবে ওয়াশিংটনের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর তারা এ সম্মেলন করতে যাচ্ছে। এ চুক্তির শর্ত অনুযায়ী ইরানের বিরুদ্ধে আরোপিত আর্থিক নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে তেহরান তাদের পারমাণবিক কর্মসূচি সীমিত করে।
চীন হচ্ছে ইরানের শীর্ষ বাণিজ্যিক অংশীদার দেশ এবং তাদের তেলের বড় ক্রেতা দেশগুলোর অন্যতম।
এদিকে পারমাণবিক চুক্তির বর্তমান অবস্থার প্রেক্ষাপটে ইরান নতুন করে ইউরোনিয়াম সমৃদ্ধকরণে তাদের সক্ষমতা জোরদারের পরিকল্পনা করছে।